ট্রেক বিধিমালায় চার পরিবর্তনের প্রস্তাব ডিএসইর

Total Views : 389
Zoom In Zoom Out Read Later Print

বাংলাদেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার প্রস্তাবিত ট্রেডিং রাইট এনটাইটেলমেন্ট সার্টিফিকেট বা ট্রেক বিধিমালায় চারটি পরিবর্তনের বিষয়ে মতামত দিয়েছে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদ।

গত ২৩ জুন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন- বিএসইসি তাদের ওয়েবসেইটে খসড়া ‘ট্রেডিং রাইট এনটাইটেলমেন্ট সার্টিফিকেট বিধিমালা, ২০২০’ প্রকাশ করে সংশ্লিষ্টদের মতামত আহ্বান করে।

১৩ জুলাই মতামত দেয়ার সময় শেষ হবে।

এর প্রক্ষিতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদ তাদের মতামত দিয়েছে।

ব্রোকারেজ হাউজের ব্যবসা করতে গেলে যে আইনগত অধিকারের প্রয়োজন হয় সেটি হচ্ছে ট্রেডিং রাইট। এই ট্রেডিং রাইট কে, কিভাবে পাবে সে বিষয়টি আছে ‘ট্রেডিং রাইট এনটাইটেলমেন্ট সার্টিফিকেট বিধিমালা, ২০২০’ এ ।

স্টক এক্সচেঞ্জগুলো ডিমিউচুয়ালাইজড হওয়ার আগে অর্থাত্ ব্যবস্থাপনা থেকে মালিকানা পৃথক হওয়ার আগে ঢাকা স্টক এক্সচেঞ্জ এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সদস্যরা ব্রোকারেজ হাউজের ব্যবসা করতে পারতেন।

যেহেতু ডিমিউচুয়ালাইজেশনের আগে ব্রোকাররাই ছিলেন স্টক এক্সচেঞ্জের মালিক, মালিকানা আলাদা হওয়ার পর ব্রোকারদের ব্যবসার জন্য অর্থাত্ ট্রেডিং রাইটের জন্য আলাদা আইন করা দরকার হয়ে পড়ে। সেই পরিপ্রেক্ষিতিই এই আইন করে বিএসইসি।

See More

Latest Photos