নিউইয়র্কে তুষার ঝড়ে বন্ধ রয়েছে সব শিক্ষা প্রতিষ্ঠান, বাতিল কয়েক হাজার ফ্লাইট

তীব্র তুষার ঝড়ে বিপর্যস্ত নিউইয়র্কসহ আশপাশের রাজ্যগুলো। স্থানভেদে ৬ ইঞ্চি থেকে ১০ ইঞ্চি তুষারপাত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। পরিস্থিতির অবনতি হওয়ায় বৃহস্পতিবার দুপুর থেকে জরুরি অবস্থা ঘোষণা করেছে নিউইয়র্ক প্রশাসন। যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ার পাশাপাশি বন্ধ রয়েছে সব শিক্ষা প্রতিষ্ঠান। বাতিল হয়েছে কয়েক হাজার ফ্লাইট। ঢাকাগামী প্রবাসীদেরকে হোটেলে অস্থায়ী আবাসনের ব্যবস্থা করেছে বিমান প্রতিষ্ঠানগুলো।

নিউইয়র্কের টাইমস স্কয়ার দেখলে মনে হবে যেন তুষারে মোড়ানো উত্তর মেরুর কোনো এলাকা। তুষার বোম্ব সাইক্লোনের প্রভাবে ব্যস্ত এই নগরে নেমে এসেছে স্থবিরতা। আবহাওয়ায় দপ্তর বলছে বৃহস্পতিবার ভোর ৬টা থেকেই তীব্র ঝড়ো হাওয়ার সঙ্গে তুষারপাত শুরু হয়। দুপুর ১টায় তুষারঝড় বন্ধের পূর্বাভাস দেয়া হলেও পরিস্থিতির কোন পরিবর্তন না হয়নি। শীতের দাপট শুক্রবার প্রথম প্রহর পর্যন্ত অব্যাহত থাকবে বলে জানায় আবহাওয়া দফতর।

এ অবস্থায় জরুরি অবস্থা জারির ঘোষণা দেন নিউইয়র্কের মেয়র বিল ডি ব্লাজিও। প্রয়োজন ছাড়া কাউকে বাড়ির বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন রাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুয়োমো।

চরম দুর্যোগপূর্ণ আবহাওয়ায় চরম দুর্ভোগের মুখে পড়েছেন প্রবাসীরা। জানালেন বাধ্য না হলে ঘরের বাইরে বেরুনোর কথা ভাবতেও পারেননা তারা।

গত ডিসেম্বরের শেষ থেকেই অব্যাহত রয়েছে এই বিরূপ আবহাওয়া। এতে রাস্তায় গাড়ি চলাচল বন্ধ হয়ে গেছে। বন্ধ রাখা হয়েছে বেশিরভাগ সাবওয়ে, ট্রেন স্টেশন ও বিমানবন্দর। এরইমধ্যে বাতিল হয়েছে কয়েক হাজার ফ্লাইট। বছরের প্রথম প্রহর থেকে তাপমাত্রার অস্বাভাবিক পতন ও হিমাঙ্কের নীচে অবস্থান করায় জলবায়ু নিয়ে উদ্বিগ্ন হয়ে উঠেছে নিউইয়র্কবাসী।

এদিকে শীতকালীন ঘূর্ণিঝড় বোম্বের তাণ্ডবের কারণে ফ্লোরিডা, বোস্টন, জর্জিয়া, ভার্জিনিয়া ও নর্থ ক্যারোলাইনায় জরুরি অবস্থা অব্যাহত রেখেছে কর্তৃপক্ষ। বন্ধ রাখা হয়েছে সব শিক্ষা প্রতিষ্ঠান ও প্রশাসনিক কার্যালয়। ঝড়ো হাওয়ায় কয়েকটি স্থানে বিদ্যুতের খুঁটি উপড়ে পড়ায় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে আছে কয়েক হাজার বাসিন্দা। টানা শৈত্যপ্রবাহ ও তুষারপাতের কারণে বিভিন্ন দুর্ঘটনায় দেশব্যাপী ১২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। সবশেষ পেনসিলভানিয়ার টাউনশিপে গাড়ি ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে গাড়ির এক যাত্রী নিহত হয়েছেন। তুষারপাতে রাস্তা পিচ্ছিল হয়ে যাওয়ায় এই দুর্ঘটনা ঘটে বলে জানা গেছে।

বিষয়:   আন্তর্জাতিক       শুক্রবার ৫ জানুয়ারী, ২০১৮