শিরোপা জিতে দেশের নাম উজ্জ্বল করেছে কিশোরীরা: প্রধানমন্ত্রী

সাফ অনূর্ধ্ব-১৫ নারী চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতে বিশ্বের দরবারে দেশের নাম উজ্জ্বল করেছে বাংলার কিশোরীরা। আজ গণভবনে দেয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে এমন মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন ফুটবলের উন্নতির জন্য ভবিষ্যতে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার। এদিকে, প্রধানমন্ত্রীর কাছ থেকে পাওয়া এই সংবর্ধনা ফুটবলারদের আরো ভালো খেলতে উৎসাহিত করবে বলে মনে করছেন বাফুফে কর্তারা।


জীবনের এমন উপলক্ষটি হয়তো স্বপ্নেও কখনো ভাবা হয়নি তহুরা-মারিয়া মান্ডাদের। অবশ্য ভাবনার অবকাশটাই বা কোথায়? বছর দুয়েক আগেও যে, জীবন চালাতে তাদের সংগ্রাম করতে হতো নিরন্তর। অথচ সময়ের ব্যবধানে তারাই আজ উপহার নিচ্ছেন প্রধানমন্ত্রীর হাত থেকে।

অনূর্ধ্ব-১৫ দলের সাফ জয়কে বলা যেতে পারে ছোটদের অনেক বড় অর্জন। যা পুলকিত করেছে ফুটবল সমর্থকদের, একই সঙ্গে সম্মান বয়ে এনেছে দেশের জন্য। আর তাই হয়ত চ্যাম্পিয়নদের বরণ করে নিতে মুখিয়ে ছিলেন প্রধানমন্ত্রীও।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, 'ছোট ছোট মেয়েগুলো আমাদের অনেক বড় সম্মান এনে দিয়েছেন। খেলার শেষ হওয়ার পর থেকে আমি অনেক আগ্রহী ছিলাম; কখন আমি তোমাদের সঙ্গে দেখা করবো।'

তিনি আরও বলেন, 'আমাদের ফুটবল খেলার দিকে আমাদের নজর দিতে; কেননা এটা আমাদের গ্রাম-বাংলা খেলা।'

শিরোপা জয়ের পর থেকেই বিভিন্ন মহলের প্রশংসায় সিক্ত হচ্ছেন নারী ফুটবলাররা। তবে প্রধানমন্ত্রীর কাছ থেকে এমন স্বীকৃতি, নি:সন্দেহে ফুটবলার মনোবল বাড়িয়ে দেয় বহুগুন।

কিশোরীরা জানান, মাননীয় প্রধানমন্ত্রী আমাদের সংবর্ধনা দিয়েছেন; আমরা অনেক খুশি। তাই আমাদের মনে হচ্ছে আমরা যদি ভাল খেলতাম_'   অন্য আরকে কিশোরী জানান, আমাদের অনেক ভাল লাগলো। নিজেদের গর্ববোধ করছি।

পুরুষ ফুটবলের ভরাডুবির পর নারীদের দিকে বিশেষ মনোযোগ এখন বাফুফের। তাদের নিয়েই ফেডারেশন স্বপ্ন দেখছে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের। সেটা বাস্তবায়নে এবার প্রধানমন্ত্রীর সহযোগিতা চাইল দেশীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন বলেন, 'আগামী চারটা বছর এই মেয়েগুলো আপনি সহযোগিতা করেন। তাহলে এদের বয়স যখন ২০ হবে, তখন তারা এশিয়ার ওয়ার্ল্ড কাপে কোয়ালিফাই করবে।'

অমিরুল ইসলাম বাবু বলেন, আমাদের ফুটবল ফেডারেশনের অনেক বড় স্বপ্ন আছে, এরইমধ্যে আমরা তাদের জন্য লীগ চালু করতে চাই

বিষয়:   খেলাধুলা       বৃহস্পতিবার ৪ জানুয়ারী, ২০১৮