পদ্মায় পানি বৃদ্ধিঃ শিবচরের চরাঞ্চলে নদী ভাঙ্গন, হুমকিতে গুরুত্বপূর্ন স্থাপনা, জিও ব্যাগ ডাম্পিং চলছে

শিবচর(মাদারীপুর) সংবাদদাতাঃ

পদ্মা নদীতে অস্বাভাবিক পানি বৃদ্ধি পেয়ে মাদারীপুরের শিবচরের চরাঞ্চলে ব্যাপক নদী ভাঙ্গন দেখা দিয়েছে। ভয়াবহ ভাঙ্গন ঝূকিতে রয়েছে একাধিক স্কুল ভবন, ইউনিয়ন পরিষদ ভবন, কমিউনিটি ক্লিনিক, বাজারসহ গুরুত্বপূর্ন স্থাপনা। নদী ভাঙ্গন প্রতিরোধে স্থানীয় সংসদ সদস্য চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর নির্দেশে জিও ব্যাগ ডাম্পিং করে ভাঙ্গন প্রতিরোধের চেষ্টা করছে পানি উন্নয়ন বোর্ড। 

জানা যায়, গত কয়েকদিন ধরে পদ্মা নদীতে অস্বাভাবিক পানি বৃদ্ধি পেয়ে শিবচরের  চরাঞ্চলের বন্দরখোলায় ব্যাপক নদী ভাঙ্গন দেখা দিয়েছে। বিলীন হয়েছে গত বছরে ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ একটি মসজিদ ভবন। নদীতে বিলীন হয়েছে অস্থায়ী বাধের প্রায় ৩০ মিটার।  এছাড়াও ভাঙ্গন ঝূকিতে রয়েছে একটি মাধ্যমিক বিদ্যালয়ের ৩ তলা ভবন, প্রাথমিক বিদ্যালয় ভবন, ইউনিয়ন পরিষদ ভবন, কমিউনিটি ক্লিনিক ভবন, একটি বাজারসহ বিস্তৃর্ন জনপদ। নদী ভাঙ্গন প্রতিরোধে স্থানীয় সংসদ সদস্য চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর নির্দেশে জিও ব্যাগ ডাম্পিং করে ভাঙ্গন প্রতিরোধের চেষ্টা করছে পানি উন্নয়ন বোর্ড। 

পানি উন্নয়ন বোর্ডের সেকশন অফিসার সাখাওয়াত হোসেন জানান, স্থানীয় সংসদ সদস্য চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী স্যার ও পানি সম্পদ উপমন্ত্রী স্যারের নির্দেশে গুরুত্বপূর্ন স্থাপনাগুলো রক্ষায় জিও ব্যাগ ডাম্পিং করা হচ্ছে। ডাম্পিং এলাকায় ভাঙ্গন প্রতিরোধ হলেও সামনের এলাকায় নদী ব্যাপক ভাঙ্গছে। একটি মসজিদও নদীতে বিলীন হয়েছে। ওই এলাকায় প্রজেক্ট না থাকায় জিও ব্যাগ ডাম্পিং করা যাচ্ছে না।

বিষয়:   স্থানীয় সংবাদ       সোমবার ২৯ জুন, ২০২০